BSBA Hospital for workers, The Daily Purbokone

দেশে প্রথম বারের মত জাহাজ ভাংগা শিল্পে ইয়ার্ডে কর্মরত শ্রমিকদের জন্য হাসপাতাল নির্মান করা হয়েছে। গতকাল মঙ্গলবার সীতাকু-ের ভাটিয়ারিতে এই ২৫০ শয্যার হাসপাতালটি শুভ উদ্বোধন করা হয়েছে। চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলম ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিস পরাগ উপস্থিত থেকে হাসপাতালের উদ্বোধন করেন। এ সময় শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ইয়াসমীন সুলতানাও তাদের সাথে ছিলেন।

শিপ ব্রেকার্স এসোসিয়েশনের সভাপতি এমএ তাহেরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিএসবিএ’র এক্সিকিউটিভ কমিটির সদস্য জহিরুল ইসলাম রিংকু। বক্তব্য রাখেন এনইউএম জাহাংগীর চৌধুরী, মোহাম্মদ সালাউদ্দিন, বিএসবিএ’র সচিব বোরহান উদ্দিন আহমেদ চৌধুরী ও ডা. বি কে দাশ প্রমুখ।
চট্টগ্রাম-৪ আসনের সাংসদ দিদারুল আলম বলেন, দেশে এই প্রথম শিপ ব্রেকার্স এসোসিয়েশন তাদের নিজেদের খরচে হাসপাতাল নির্মাণ করলো। এ হাসপাতাল শ্রমিকদের কল্যাণে দৃষ্টান্ত হয়ে থাকবে।
শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিস পরাগ শিপ ইয়ার্ডগুলোর প্রশংসা করে বলেন, ইদানিং শিপব্রেকিং ইয়ার্ডগুলো শিল্প হিসেবে দৃষ্টি আকর্ষণ করছে এবং অর্থনীতিতে ভাল অবদান রাখছে।

শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব বলেন, বিভিন্ন দেশের শিপইয়ার্ডগুলোর জন্য কেন্দ্রীয়ভাবে কোনো হাসপাতাল নাই। এদেশে এই প্রথম কোনো হাসপাতাল প্রতিষ্ঠিত হলো। তিনি বিএসবিএ’র বদান্যতার প্রশংসা করেন।
সভাপতির বক্তব্যে এমএ তাহের বলেন, পরিবেশগতভাবে দূষণ যাতে না হয় শিপইয়ার্ডগুলো এখন এ বিষয়ে খুব সর্তকতা অবলম্বন করছে। আমরা দূষণ নিয়ন্ত্রণের জন্য আরও চেষ্টা চালিয়ে যাবো। স্বাগত বক্তব্যে এক্সিকিউটিভ কমিটির সদস্য জহিরুল ইসলাম রিংকু বিএসবিএর আহবানে সাড়া দিয়ে সকল শিপইয়ার্ড মালিক এই হাসপাতাল নির্মাণে এগিয়ে আসায় সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমরা এভাবে এগিয়ে এলে অনেক কঠিন কাজও আমরা সহজে করতে পারবো।
হাসপাতালটিতে প্রায় ২৫ জন ডাক্তার নিয়মিত চেম্বার করবেন। এর মধ্যে ৪ জন সবসময় জরুরি বিভাগে কর্মরত থাকবেন। হাসপাতালটিতে একটি এম্বুলেন্স, চারটি অত্যাধুনিক অপারেশন থিয়েটারসহ সব ধরনের আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। হাসপাতালে মহিলা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।